দরবার সম্পর্কিত তথ্য

(গনমাধ্যমের জন্য প্রযোজ্য)

দীর্ঘদিন যাবৎ অত্র অঞ্চলে বসবাস করিয়া জাতীর মানদণ্ড বা বিচারকের আসন যারা অলংকৃত করেছে তাদের নৈতিক অবক্ষয় এতই অধঃপতনের দিকে ধাবিত হচ্ছে যে ন্যায় বলে কোন বিষয় মাথা উঁচু করে দাঁড়িয়ে সকল মানুষের ন্যায়ের প্রতি যে শ্রদ্ধাবোধ বা দৃষ্টান্ত স্থাপন করবার প্রয়াস থেকে অত্র অঞ্চলের মানুষগুলো এক প্রকার জিম্মি করার মত অঘোষিত কার্যপ্রণালীর মাধ্যমে চলে অত্র অঞ্চল । এই অঞ্চলে মানুষ খুন হলেও এর কোন বিচার বা মানুষের মুখে অনুুশোচনা পর্যন্ত হয় না। দেখানো হয় নিষিদ্ধ ঘোষিত কোন পার্টির সদস্য বা হয়তো কোন অন্যায়ের মিথ্যাচার গায়ে লাগিয়ে দেওয়া হয় । এটা কোন প্রকারের সামাজিক সম্প্রীতি নিজের বিবেকের কাছে বারবার হোঁচট খেতে চলেছে। এর সদোত্তর কার কাছে চাইব, তাই মাধ্যম নামক ব্যবস্থা থেকে জানবার প্রয়াস রইল Crime & Crimenal নিয়ে সচরাচর সর্বদা কাজ করে থাকেন ।
অন্যায়ের প্রতি মানুষের জুলুমবাজ প্রকৃয়া প্রতিনিয়ত এতই বেগবান হচ্ছে যে ন্যায়ের ধারা হয়ত একদিন এতদ অঞ্চল হতে হারিয়ে যেতে বাধ্য হবার উপক্রম চালু রয়েছে।
অসহায়, শোষিত, নিরীহ মানুষগুলো দাঁড়ানোর জায়গা না পেয়ে অন্যায়ের কাছে মাথা নোয়াতে বাধ্য হয়েছে। কে দিবে এই পরিত্রাণ জাতীর বিবেক একটা কিছু বল ? গডফাদার আর জঙ্গী মতাদর্শ মুখোশের আড়ালে সর্বদাই চালু রয়েছে। কে নিবে এইসব ভয়াবহতার মুখোশ উন্মোচন করবার দায়িত্ব ? এ কাজে কার দ্বারা নিরীহ, অসহায় ও অবোলা মানুষগুলো পাবে একটু পরিত্রাণ ?

সমাজ ব্যবস্থার চিত্রঃ-
* দুর্বল অসহায় মানুষকে শোষন আর নির্যাতনের মধ্য দিয়ে …..সমাজপতি ।
* অর্থ আর বিত্ত বৈভবের বড়াই দ্বারা …… সমাজপতি ।
* ধর্মের কর্ম নিজের মন মত বা অনুসারী না হলে পেশী শক্তির ব্যবহার দিয়ে …..সমাজপতি।
* অন্যায়কে লালন করে ন্যায়ের বানী দ্বারা ….. সমাজপতি।
* কারো সম্পদ নিয়ে …..সমাজপতি।
* কাউকে অধিকার থেকে বাঞ্চিত করে …..সমাজপতি।
* পোশাকী সভ্যতাকে চাটুকারীতার মাধ্যমে …..সমাজপতি।
* এত কৌশল কালোরই উন্মেষ আর কিছু নয় ।
( বাবা দেলোয়ার )

Back to top button